Prodhonya Issue 1 Article 1

যুগে যুগে নারীকে দেবিরুপে ভাবা হয়েছে । শক্তিতে , বুদ্ধিতে , জ্ঞানে , সৌভাগ্যে সে তার পরিবারকে সবসময় আগলে রাখবে । সে রূপে , গুণে , গৃহকর্মে , গৃহপরিচালনায় সুনিপুণ হবে । সে মমতায় , মায়ায় , সবরকম মানবিক গুণে হবে গাছের ছায়ার মত । সে তার পরিবারকে সবরকম বিপদ থেকে আগলে রাখবে । সে হবে সম্পূর্ণা , সে হবে স্বয়ং সম্পূর্ণা । 

নিজেকে প্রতিনিয়ত সমাজের কাছে , পরিবারের সদস্যদের কাছে প্রমান করার জন্যে সে বঞ্চিত হয়েছে যুগে যুগে । সে যখনই নিজের জন্য , নিজের অধিকারের জন্য একটু সরব হয়েছে , তখন সমাজ তাকে মেয়ে বলে ছেড়ে দেয়নি । তার উপর অত্যাচার হয়েছে , তার অধিকার , তার স্বাধীনতা , তার নিজস্বতা কেড়ে নেওয়া হয়েছে । তার পরেও সে সবরকম প্রতিকূলতার মধ্যে, ভোরের সূর্যের মত নিজের বিজয় ঘোষণা করেছে । 

এখনও প্রতিকূলতা আছে , সমাজের চোখ রাঙ্গানি আছে , আছে পশুরূপী অনেক মানুষ । তার পরেও নারী তার জ্ঞানে , প্রজ্ঞায় , শক্তিতে সমাজের পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে গিয়ে চলেছে আগামী ভবিষ্যতের দিকে । 

আমার এই ই-ম্যাগাজিন (E-Magazine) সেই সব মহিলাদের জন্য যারা জ্ঞান , শক্তি এবং প্রজ্ঞার অনন্য রূপরেখা । প্রতিটি প্রধন্যাকে আমি প্রনাম জানাই ।